Site icon Juger Alo

১ কেজি পেঁয়াজের দাম কত : আজকের পেঁয়াজের বাজার দর

পেঁয়াজের দাম

পেঁয়াজের দাম

অনেকেই পেঁয়াজের বাজার অস্থিতিশীলতার কারণে পেঁয়াজের দাম সম্পর্কে জানতে আগ্রহী। আজ ১ কেজি পেঁয়াজের দাম কত তা জানতে এই পোস্টটি সম্পূর্ণ পড়তে হবে।

১ কেজি পেঁয়াজের দাম কত : আজকের পেঁয়াজের বাজার দর

বর্তমানে ঢাকার খুচরা বাজারে পেঁয়াজের দাম প্রতি কেজি ১১০ থেকে ১২০ টাকা পর্যন্ত উঠেছে, যা এক মাস আগে ছিল ৮০ থেকে ৯০ টাকা। আমদানিকৃত পেঁয়াজের দাম কিছুটা কম, যা প্রতি কেজি ৯৭ থেকে ১০৪ টাকার মধ্যে বিক্রি হচ্ছে। চট্টগ্রামের খাতুনগঞ্জেও একই ধরণের মূল্য লক্ষ্য করা যাচ্ছে, যেখানে দাম প্রতি কেজি ১০৫ থেকে ১১০ টাকার মধ্যে রয়েছে।

আরও পড়ুন: 2024 সালে ফ্রি টাকা ইনকাম করার সেরা Apps এবং সাইট

পেঁয়াজের দামের পরিবর্তনের কারণ

ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ থাকার পর পুনরায় আমদানি শুরু হলেও উচ্চ শুল্ক এবং সরবরাহ সংকটের কারণে দাম বেড়েছে। ভারতীয় পেঁয়াজের উপর শুল্ক ৪০ শতাংশ থেকে কমিয়ে ২০ শতাংশ করা হলেও বাজারে দাম কমার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না।

ভবিষ্যৎ প্রক্ষেপণ

ব্যবসায়ীরা আশা করছেন যে আমদানির পরিমাণ বৃদ্ধি পেলে এবং শুল্ক কমলে আগামী কিছুদিনের মধ্যে পেঁয়াজের দাম স্থিতিশীল হতে পারে। তবে বর্তমান পরিস্থিতিতে উচ্চ দামের কারণে অনেকেই পেঁয়াজ কিনতে সংকোচবোধ করছেন।

এই পোস্টটির মাধ্যমে আপনি আজকের বাজারে পেঁয়াজের দামের বিস্তারিত তথ্য জানতে পারবেন।

হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপসহকারী সংগনিরোধ কর্মকর্তা ইউসুফ আলী জানিয়েছেন যে, এখন পর্যন্ত ১৭টি প্রতিষ্ঠানকে মোট ১৯ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির অনুমতি দেওয়া হয়েছে কৃষি মন্ত্রণালয়ের পক্ষ থেকে। এটি দেশের বাজারে পেঁয়াজের দাম স্থিতিশীল রাখতে সহায়ক হবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: ফ্রি লটারী খেলে টাকা ইনকাম করতে চান- জেনে নিন 2024 সালের সহজ পদ্ধতি

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে নতুন শুল্কায়নের আওতায় পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। মঙ্গলবার সন্ধ্যা পৌনে ৬টায় ভারতীয় চারটি ট্রাকে করে মোট ১২৩ টন পেঁয়াজ হিলি স্থলবন্দরে প্রবেশ করেছে। এই পেঁয়াজগুলো আমদানি করেছে মেসার্স শওকত ট্রেডার্স, মেসার্স সুমাইয়া এন্টারপ্রাইজ এবং মেসার্স বি কে ট্রেডার্স নামের তিনটি প্রতিষ্ঠান, যা বন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে।

পেঁয়াজের দাম ও বাজারের প্রভাব

হিলি স্থলবন্দরের পানামা পোর্ট লিংক লিমিটেড চত্বরে পাইকারিতে ১ কেজি পেঁয়াজের দাম ছিল ৮৪ টাকা প্রতি কেজি। কম শুল্কে আমদানির কারণে স্থানীয় খুচরা বাজারে পেঁয়াজের দামে ইতিবাচক প্রভাব পড়বে বলে আশা করছেন স্থানীয় ব্যবসায়ীরা। ভারতে পেঁয়াজের সরবরাহ বেড়ে যাওয়ার ফলে ১৩ সেপ্টেম্বর থেকে রপ্তানি শুল্ক ৪০ শতাংশ থেকে কমিয়ে ২০ শতাংশ করা হয়েছে এবং টন প্রতি রপ্তানি মূল্য ৫৫০ মার্কিন ডলার থেকে কমিয়ে ৪০৫ ডলার নির্ধারণ করেছে ভারত সরকার।

আরও পড়ুন: টিকটক আইডি খুলে টাকা ইনকাম করতে চান: জেনে নিন সহজ পদ্ধতি ও উপায়

নতুন শুল্কায়নে পেঁয়াজ আমদানি শুরু হওয়ায় বাজারে ইতিমধ্যে প্রভাব পড়তে শুরু করেছে:

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক শহিদুল ইসলাম জানিয়েছেন, “আমদানিকারকেরা যে হারে পেঁয়াজ আমদানি করবে, তাতে ১৫ দিনের মধ্যে ১ কেজি পেঁয়াজের দাম ৬০ টাকায় নেমে আসবে।”

আমদানির জটিলতা ও সমাধান

ভারতের কাস্টমস সার্ভারের জটিলতার কারণে নতুন রপ্তানি মূল্য সার্ভারে সংযুক্ত না হওয়ায় দুই দিন ধরে পেঁয়াজ আমদানি বন্ধ ছিল। তবে সেই জটিলতার অবসান ঘটিয়ে মঙ্গলবার বিকেলে পুনরায় আমদানি শুরু হয়। শুল্ক কমে যাওয়ায় এবং আমদানি বৃদ্ধি পাওয়ায় দেশের বাজারে পেঁয়াজের পাইকারি ও খুচরা দাম কমবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন: এড দেখে টাকা ইনকাম বিকাশে পেমেন্ট: সহজ উপায়ে আয় করুন

পূর্ববর্তী নিষেধাজ্ঞা ও বর্তমান পরিস্থিতি

গত বছরের ৮ ডিসেম্বর থেকে ৩১ মার্চ পর্যন্ত অভ্যন্তরীণ সংকটের কারণে ভারত সরকার পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়। পরবর্তীতে চলতি বছরের মার্চে দ্বিতীয় দফায় অনির্দিষ্টকালের জন্য নিষেধাজ্ঞা আরোপ করা হয়, যা পরে মে মাসে প্রত্যাহার করা হয়। তখন ন্যূনতম রপ্তানিমূল্য ৫৫০ মার্কিন ডলার এবং ৪০ শতাংশ শুল্ক নির্ধারণ করা হয়েছিল।

হিলি স্থলবন্দরের আমদানিকারক শহিদুল ইসলাম জানিয়েছেন যে, ভারত থেকে চার ট্রাক পেঁয়াজ আমদানি হয়েছে এবং পাইকারি ব্যবসায়ীদের কাছে প্রতি কেজি সর্বোচ্চ ৮৪ টাকা দরে বিক্রি করা হয়েছে, যা দুই দিন আগে ছিল ৯৫ টাকা। আগামী ১৫ দিনের মধ্যে পেঁয়াজের দাম কমে ৬০ টাকা কেজি হতে পারে বলে তিনি আশা করছেন।

আমদানির অনুমতি ও ভবিষ্যৎ পরিকল্পনা

হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপসহকারী সংগনিরোধ কর্মকর্তা ইউসুফ আলী জানিয়েছেন যে, এখন পর্যন্ত ১৭টি প্রতিষ্ঠানকে মোট ১৯ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির অনুমতি দেওয়া হয়েছে কৃষি মন্ত্রণালয়ের পক্ষ থেকে। এটি দেশের বাজারে পেঁয়াজের দাম স্থিতিশীল রাখতে সহায়ক হবে বলে মনে করা হচ্ছে।

ভারত থেকে কম শুল্কে পেঁয়াজ আমদানি শুরু, বাজারে দাম কমার আশা

ভারত থেকে নতুন শুল্কায়নে পেঁয়াজ আমদানি শুরু হওয়ায় বাংলাদেশের বাজারে পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। মঙ্গলবার সন্ধ্যায় দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে ১২৩ টন পেঁয়াজ আমদানি হয়েছে। এর ফলে পাইকারি বাজারে ১ কেজি পেঁয়াজের দাম কমে ৮৪ টাকায় নেমে এসেছে, যা আগে ৯৫ টাকা ছিল।

আরও পড়ুন: ফ্রি টাকা ইনকাম বিকাশে পেমেন্ট: সহজ উপায়ে আয় করুন

নতুন শুল্কায়নে পেঁয়াজ আমদানির বিস্তারিত

হিলি স্থলবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, মঙ্গলবার সন্ধ্যা পৌনে ৬টায় ভারতীয় ৪টি ট্রাকে করে ১২৩ টন পেঁয়াজ বন্দরে প্রবেশ করেছে। মেসার্স শওকত ট্রেডার্স, মেসার্স সুমাইয়া এন্টারপ্রাইজ ও মেসার্স বি কে ট্রেডার্স নামের ৩টি প্রতিষ্ঠান এই পেঁয়াজ আমদানি করেছে।

ভারত সরকার সম্প্রতি পেঁয়াজ রপ্তানি শুল্ক ৪০% থেকে কমিয়ে ২০% করেছে। এছাড়া টন প্রতি পেঁয়াজের রপ্তানি মূল্য ৫৫০ মার্কিন ডলার থেকে কমিয়ে ৪০৫ ডলার নির্ধারণ করা হয়েছে। এর ফলে বাংলাদেশে পেঁয়াজ আমদানি খরচ কমেছে।

পেঁয়াজ আমদানির পরিমাণ বাড়ার সম্ভাবনা

হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপসহকারী সংগনিরোধ কর্মকর্তা ইউসুফ আলী জানিয়েছেন, এখন পর্যন্ত ১৭টি প্রতিষ্ঠানকে ১৯ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির অনুমতি দেওয়া হয়েছে। এর ফলে আগামী দিনগুলোতে পেঁয়াজ আমদানির পরিমাণ আরও বাড়তে পারে।

   যুগের আলো’র সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করুন

Exit mobile version