Site icon Juger Alo

বিনামূল্যে আইটি প্রশিক্ষণ দিচ্ছে আইএসডিবি-আইএসইডব্লিউ 

বিনামূল্যে আইটি প্রশিক্ষণ

বিনামূল্যে আইটি প্রশিক্ষণ


ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (আইএসডিবি) ও বাংলাদেশ ইসলামিক সলিডারিটি এডুকেশন ওয়াক্ফ (বিআইএসইডব্লিউ) তাদের ৬৪তম রাউন্ডের আইটি স্কলারশিপ প্রোগ্রামের আবেদন গ্রহণ শুরু করেছে। এই প্রোগ্রামের মাধ্যমে বাংলাদেশে মেধাবী মুসলিম শিক্ষার্থীদের জন্য আন্তর্জাতিক মানের আইটি প্রশিক্ষণ বিনামূল্যে প্রদান করা হচ্ছে। ২০০৪ সাল থেকে এই প্রোগ্রামটি চলছে এবং এর লক্ষ্য হচ্ছে তরুণ প্রজন্মকে আইটি ক্ষেত্রে পেশাদারী দক্ষতা অর্জনের সুযোগ করে দেওয়া।

আইটি প্রশিক্ষণের সুযোগ ও গুরুত্ব

প্রোগ্রামটির অন্যতম বৈশিষ্ট্য হলো, এখানে অংশগ্রহণকারীরা সম্পূর্ণ বিনা খরচে প্রায় ২ লাখ টাকা সমমূল্যের একটি আইটি প্রশিক্ষণ কোর্স সম্পন্ন করতে পারবেন। এতে শিক্ষার্থীরা তাদের দক্ষতাকে আরও উন্নত করতে পারবেন এবং কোর্স সফলভাবে শেষ করার পর বিভিন্ন কর্মসংস্থানের সুযোগও পাবেন। এই প্রশিক্ষণ প্রোগ্রামটি শিক্ষার্থীদের আন্তর্জাতিকভাবে স্বীকৃত আইটি প্রফেশনাল হিসেবে গড়ে তোলার সুযোগ করে দেয়, যা বাংলাদেশে কর্মক্ষেত্রে প্রবেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কোর্সের বিবরণ

আইএসডিবি-বিআইএসইডব্লিউ এর অধীনে এই প্রশিক্ষণটি মোট সাড়ে আট মাস ধরে পরিচালিত হয় এবং এখানে বিভিন্ন আইটি বিষয়ে তেরটি কোর্সের ওপর প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রশিক্ষণের জন্য ১৬৫টি আসন বরাদ্দ রয়েছে, যা আগ্রহী শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত। প্রতিষ্ঠানটি ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং এবং গ্র্যাজুয়েটদের জন্য ভিন্ন ভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেবে।

প্রশিক্ষণের প্রধান বৈশিষ্ট্য

  1. বিনা খরচে প্রশিক্ষণ: সম্পূর্ণ বিনা মূল্যে প্রশিক্ষণ দেওয়া হয়। এতে প্রার্থীরা বিনা খরচে আন্তর্জাতিক মানের শিক্ষা গ্রহণ করতে পারবেন।
  2. দুটি লাখ টাকার সমমূল্যের প্রশিক্ষণ: প্রায় দুই লাখ টাকার সমমূল্যের এই কোর্সটি সম্পূর্ণ বিনামূল্যে প্রদান করা হচ্ছে, যা অন্যান্য আইটি প্রশিক্ষণ প্রতিষ্ঠানের তুলনায় ব্যতিক্রমী।
  3. কর্মসংস্থান সুযোগ: প্রশিক্ষণ শেষে শিক্ষার্থীদের জন্য কর্মসংস্থানের সুযোগ তৈরি করা হয়।
  4. আন্তর্জাতিক স্বীকৃতি: সফলভাবে কোর্স শেষ করার পর শিক্ষার্থীরা আন্তর্জাতিকভাবে স্বীকৃত আইটি প্রফেশনাল হওয়ার সুযোগ পাবেন।

আবেদনের যোগ্যতা

আইএসডিবি-বিআইএসইডব্লিউ আইটি স্কলারশিপ প্রোগ্রামের জন্য আবেদনের কিছু নির্দিষ্ট যোগ্যতা রয়েছে:

  1. স্নাতক বা ফাজিল পাস: যেসব প্রার্থীরা স্নাতক বা ফাজিল পাস করেছেন, তারা আবেদন করতে পারবেন। পাশাপাশি যারা মাস্টার্স বা কামিল অধ্যয়নরত, তারাও আবেদন করতে পারবেন।
  2. ডিপ্লোমাধারী প্রার্থীরা: চার বছর মেয়াদি ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং (কম্পিউটার, টেলিকমিউনিকেশন, ইলেকট্রনিকস, সিভিল, আর্কিটেকচার, সার্ভে বা কনস্ট্রাকশন) পাস করা শিক্ষার্থীরাও এই প্রশিক্ষণের জন্য আবেদন করতে পারবেন।

কোর্সের আবেদন প্রক্রিয়া

আগ্রহী শিক্ষার্থীরা ৩১ অক্টোবর ২০২৪ এর মধ্যে এই কোর্সের জন্য আবেদন করতে পারবেন। আইএসডিবি-বিআইএসইডব্লিউ এর ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করা যাবে। আবেদন প্রক্রিয়া খুবই সহজ এবং দ্রুত।

আইটি শিক্ষার প্রয়োজনীয়তা

বর্তমান সময়ে আইটি দক্ষতা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে, বিশেষ করে বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলোতে। তরুণ প্রজন্মকে আইটি ক্ষেত্রে দক্ষ করে গড়ে তোলার মাধ্যমে দেশের অর্থনীতি এবং প্রযুক্তি খাতে অবদান রাখা সম্ভব। আইএসডিবি-বিআইএসইডব্লিউ এর এই স্কলারশিপ প্রোগ্রামটি তরুণদের সেই দক্ষতা অর্জনের পথ তৈরি করে দিচ্ছে।

আবেদন যেভাবে: আইএসডিবি-বিআইএসইডব্লিউ স্কলারশিপে ভর্তিতে আবেদন করতে চাইলে এখানে ক্লিক করুন।

উপসংহার

আইএসডিবি-বিআইএসইডব্লিউ আইটি স্কলারশিপ প্রোগ্রামটি বাংলাদেশে আইটি শিক্ষার প্রসারে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। মেধাবী তরুণদের জন্য বিনামূল্যে আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ এবং কর্মসংস্থানের সুযোগ প্রদানের মাধ্যমে এই প্রোগ্রামটি তরুণ প্রজন্মের ভবিষ্যত উন্নয়নে অনন্য ভূমিকা রাখছে।

   যুগের আলো’র সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করুন

Exit mobile version