Site icon Juger Alo

২ কোটি ১৯ লাখ টাকা দেবে একটি প্রতিষ্ঠান—যা কিছু করতে চান, ফেরত দিতে হবে না এক টাকাও

ফেলোশিপ

ফেলোশিপ

এক বছরের জন্য যেকোনো কিছুর ওপর কাজ করার জন্য ২ কোটি ১৯ লাখ টাকা (২ লাখ মার্কিন ডলার) দেওয়া হবে এবং বছর শেষে সেই টাকা ফেরতও দিতে হবে না। শুনতে অবিশ্বাস্য হলেও সত্য যে এমনই এক সুযোগ দিচ্ছে ওশাগনেসি ভেঞ্চারস্‌ নামের একটি প্রতিষ্ঠান। সারা বিশ্বের যেকোনো দেশের যেকোনো মানুষের জন্য এই সুযোগ উন্মুক্ত করেছে তারা। এই সুযোগের পোশাকি নাম ‘ওশাগনেসি ফেলোশিপ ’।

গত ২০২৩ সালে তারা পাঁচজন ব্যক্তিকে প্রায় ১০ লাখ ৯৫ হাজার টাকা করে মোট ৫৫ লাখ টাকা (৫০ হাজার মার্কিন ডলার) দিয়েছিল। এরই ধারাবাহিকতায় ২০২৪ সালে প্রোগ্রামটিকে আরও বড়সড় আকারে করার পরিকল্পনা করেছে তারা। ফলে এবার ২০ জনকে দেওয়ার উদ্যোগ নিয়েছে। প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে এমনটাই জানিয়েছে ওশাগনেসি ভেঞ্চারস্‌।

আরও পড়ুন : আকাশ থেকে পড়া পাথর খণ্ডের মালিকানা নিয়ে দ্বন্দ্ব

কতজন কী পাবে?
২০ জনের প্রত্যেককে দেওয়া হবে ১০ লাখ ৯৫ হাজার টাকা করে মোট ২ কোটি ১৯ লাখ টাকার অনুদান (ইকুইটি ফ্রি গ্রান্ট), আর ১০ জন পাবেন ফেলোশিপ।

কেন তারা এই টাকা দেবে?
প্রতিষ্ঠানটির ওয়েবসাইট জানাচ্ছে যে জিম ও’শাগনেসি নামক এক ব্যক্তির দ্বারা ২০২৩ সালে প্রতিষ্ঠিত ও’শাগনেসি ফেলোশিপটির লক্ষ্য হলো পৃথিবীর সবচেয়ে প্রতিভাবান মানুষদের আকর্ষণ করা এবং তাঁদের সৃষ্টিশীল কাজের অগ্রযাত্রায় উৎসাহ ও সহযোগিতা প্রদান করা।

কেমন কাজ দেখাতে হবে?
তাদের ওয়েবসাইটে বলা হচ্ছে, এমন কোনো কাজ যাতে আপনি যেমন ট্যালেন্টেড, তেমনি খুবই নিবেদিত এবং এই কাজটিকে আপনি মনে-প্রাণে আপনার সারা জীবনের কাজ বানাতে চান এবং আপনি বিশ্বাস করেন যে আপনার কাজ পৃথিবীর বুকে অনেক অনেক বছর যাবৎ মানুষের মাঝে বেঁচে থাকবে।

আরও পড়ুন : গায়ের চামড়া কেটে মায়ের জন্য জুতা বানালেন ছেলে, পরিয়ে দিলেন নিজ হাতে

হতে পারে কোনো চিত্রকর্ম, সংগীত, কোনো ছবি, কোনো কম্পিউটার প্রোগ্রাম, কোনো নতুন পণ্য, গভীর কোনো বৈজ্ঞানিক গবেষণা, অসামান্য কোনো সাংবাদিকতা, প্রামাণ্যচিত্র (ডকুমেন্টারি), ভাস্কর্য ইত্যাদি। যেমন পেনিসিলিনের মতো যুগান্তকারী কোনো বৈজ্ঞানিক আবিষ্কার।

যোগ্যতা কী?
দেশ, শিক্ষাগত যোগ্যতা, ধর্ম-বর্ণ ইত্যাদির কোনো বাধ্যবাধকতা নেই। যেকোনো দেশের যে কেউ আবেদন করতে পারবেন। একমাত্র যোগ্যতা হলো, খুবই ভালো মানের কাজের একটি পোর্টফোলিও থাকতে হবে। অর্থাৎ আপনার ভালো কাজ ও প্রতিভার পক্ষে প্রমাণ হিসেবে একটি ভালো পোর্টফোলিও থাকতে হবে।

কে আবেদন করতে পারবেন?
১৮ বছরের বেশি বয়সী যে কেউ আবেদন করতে পারবেন।

কীভাবে আবেদন করব?
অনলাইনে আবেদন করতে হবে এই ঠিকানায় forms.osv.llc/fellowships2024. আবেদনের শেষ তারিখ ৩০ এপ্রিল ২০২৪। আপনি চাইলে নিজের জন্য আবেদন করতে পারেন, আবার চাইলে আপনার পরিচিত কারও জন্যও আবেদন করতে পারেন।

কোম্পানি থাকা লাগবে?
না, এই ফেলোশিপের জন্য কোম্পানি থাকা লাগবে না। এই ফেলোশিপ ব্যক্তিবিশেষের জন্য।

আমার একটি স্টার্টআপ আছে, আমি কি আবেদন করতে পারব?
আপনার যদি ইতিমধ্যে একটি স্টার্টআপ থাকে এবং আপনি ফান্ডিং খুঁজছেন, তাহলে আপনি ইনফিনিট ভেঞ্চারসে আবেদন করতে পারেন।

এই ফেলোশিপ পেতে আমার বর্তমান চাকরি/কাজ ছেড়ে দিতে হবে?
না, আপনার চাকরি/কাজ ছেড়ে দিতে হবে না।

কয়জন ফেলো এবং কয়জন অনুদানগ্রহীতা থাকবেন?
এই বছর ১০ জন ফেলো এবং ২০ জন অনুদানগ্রহীতা থাকবেন।

সশরীর যেতে হবে?
না, কোথাও সশরীর যেতে হবে না। পুরো ব্যবস্থাটাই সম্পূর্ণ রিমোটলি করা হবে।

ওশাগনেসি ফেলোশিপ এর বিস্তারিত জানতে ভিজিট করুন: osv.llc/oshaughnessy-fellowships

সুত্র: সংকলিত (প্রথম আলো)

   যুগের আলো’র সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করুন
Exit mobile version