উত্তরাঞ্চলে খুলছে সম্ভাবনার দুয়ার, বাড়বে কর্মসংস্থান

বাংলাদেশের উত্তরাঞ্চল, যা দীর্ঘদিন ধরে বড় ধরনের শিল্প-কারখানা ও বিনিয়োগের অভাব ছিল। ফলে এ অঞ্চলের মানুষের আর্থসামাজিক উন্নয়ন হয়নি। তবে এবার সেখানে খুলছে সম্ভাবনার দুয়ার। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) উত্তরের বেশ কয়েকটি জেলায় বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপনের অনুমোদন দিয়েছে। যা এই অঞ্চলের অর্থনৈতিক উন্নতির পথ প্রশস্ত করবে। অনেকে মনে করছেন এগুলো বাস্তবায়ন হলে এখানকার মানুষের কর্মসংস্থানেরও সৃষ্টি হবে।

আরও পড়ুন :রংপুর টু ঢাকা সময় লাগবে মাত্র ৫ ঘণ্টা

ব্যবসায়ী নেতা ও অর্থনীতিবিদরা মনে করেন, বঙ্গবন্ধু সেতু চালুর পরও উত্তরবঙ্গের ১৬ জেলায় কাঙ্ক্ষিত উন্নতি হয়নি। তবে অর্থনৈতিক অঞ্চলগুলো বাস্তবায়ন হলে এ জনপদের মানুষের জন্য তা হবে আশীর্বাদ।

উত্তরবঙ্গের প্রবেশদ্বারে অত্যাধুনিক অর্থনৈতিক অঞ্চল

সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে যমুনা নদীর তীরে ১ হাজার ৪১ একর জায়গায় গড়ে উঠছে দেশের প্রথম শতভাগ সবুজ অর্থনৈতিক অঞ্চল। এখানে ভূমি উন্নয়নের কাজ শেষ হয়েছে এবং ১৪টি প্রতিষ্ঠান ১১০ একর জমি বরাদ্দ নিয়েছে। এখানকার শিল্পপ্রতিষ্ঠানে ৫ লাখেরও বেশি মানুষের কর্মসংস্থান হবে বলে আশা করা হচ্ছে।

ভুটানের সঙ্গে যৌথ অর্থনৈতিক অঞ্চল হচ্ছে কুড়িগ্রামে

সীমান্ত জেলা কুড়িগ্রামে হচ্ছে ভুটানের বিশেষ অর্থনৈতিক অঞ্চল। বাংলাদেশ ও ভুটান সরকারের যৌথ উদ্যোগে এটি স্থাপন করা হবে। ইতোমধ্যে ১৩৩ দশমিক ৯২ একর খাস জমি বেজা কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে। আরও ৮০ একর ব্যক্তিমালিকানাধীন জমি অধিগ্রহণের পরিকল্পনা রয়েছে। এটি বাস্তবায়ন হলে বৃহত্তর রংপুর অঞ্চলের মানুষের আর্থসামাজিক অবস্থার ব্যাপক উন্নতি হবে বলে ধারণা করা হচ্ছে।

রাজশাহী, রংপুর, নাটোর, পঞ্চগড়, দিনাজপুর ও গাইবান্ধায়ও হচ্ছে অর্থনৈতিক অঞ্চল

রাজশাহী, রংপুর, নাটোর, পঞ্চগড়, দিনাজপুর এবং গাইবান্ধায়ও অর্থনৈতিক অঞ্চল স্থাপনের প্রক্রিয়া চলছে। এসব অঞ্চলে কৃষিভিত্তিক শিল্প, খাদ্য প্রক্রিয়াজাতকরণ, তৈরি পোশাক ও অন্যান্য শিল্প গড়ে উঠবে বলে আশা করা হচ্ছে। এতে স্থানীয় কৃষকরা উপকৃত হবেন এবং কর্মসংস্থান সৃষ্টি হবে।

উত্তরাঞ্চলের অর্থনীতিতে বৈপ্লবিক পরিবর্তনের সম্ভাবনা

অর্থনীতিবিদ ও বিশেষজ্ঞরা মনে করছেন, উত্তরাঞ্চলে এসব অঞ্চল গড়ে উঠলে এ অঞ্চলের অর্থনীতিতে বৈপ্লবিক পরিবর্তন আসবে। বেকারত্ব কমবে, মানুষের আয় বাড়বে। পিছিয়ে পড়া এই অঞ্চলের মানুষের জীবনমান উন্নত হবে। তাই সরকারের উচিত এসব প্রকল্প দ্রুত বাস্তবায়ন করা।

Juger Alo Google News   যুগের আলো’র সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করুন

1 thought on “উত্তরাঞ্চলে খুলছে সম্ভাবনার দুয়ার, বাড়বে কর্মসংস্থান”

Leave a Comment