ফেসবুকের পাবলিক পোস্টে মন্তব্য করার সুযোগ বন্ধ করবেন যেভাবে

ব্যক্তিগত বা প্রতিষ্ঠানের কাজে ফেসবুকে নিয়মিত ছবি, ভিডিও এবং লেখা পোস্ট করেন অনেকেই। এসব পোস্ট পাবলিক করা থাকলে ফেসবুক বন্ধু ছাড়াও অন্য ফেসবুক ব্যবহারকারীরাও দেখতে পারেন। আর তাই এসব পোস্টে কখনো কখনো অনাকাঙ্ক্ষিত মন্তব্য করেন অপরিচিত ব্যক্তিরা। এর ফলে অনেক সময় বিব্রতকর পরিস্থিতি তৈরি হয়। তবে ব্যবহারকারীরা চাইলে ফেসবুকের পাবলিক পোস্টে মন্তব্য করার সুযোগ বন্ধ রাখতে পারেন।

আরও পড়ুন: যে ৫ ভুলের কারণে আয়ু কমছে স্মার্টফোনের

পাবলিক পোস্টে মন্তব্য করার সুবিধা বন্ধের জন্য ফেসবুক অ্যাপে প্রবেশ করে প্রোফাইল পেজে প্রবেশ করতে হবে। এরপর যে পাবলিক পোস্টে মন্তব্য করার সুযোগ বন্ধ করতে হবে সেই পোস্টের ওপরের ডানদিকে থাকা তিনটি ডট মেনুতে ট্যাপ করতে হবে। এবার ‘হু ক্যান কমেন্ট অন ইউর পোস্ট’ অপশনে ট্যাপ করে ‘প্রোফাইল অ্যান্ড পেজেস ইউ মেনশন’ অপশন নির্বাচন করলেই নির্বাচিত ব্যক্তিরা ছাড়া অন্য কেউ মন্তব্য করতে পারবেন না।

এছাড়াও, নির্দিষ্ট ব্যক্তিদের মন্তব্য করার সুযোগ দিতে হলে পোস্টে অবশ্যই সেই ব্যক্তির নাম @ দিয়ে উল্লেখ করতে হবে। এ পদ্ধতিতে একাধিক ব্যক্তির নাম উল্লেখ করা যায়। ফলে আপনার পছন্দের ব্যক্তিরা চাইলেই পোস্টে মন্তব্য করার সুযোগ পাবেন। আরও সহজভাবে বোঝানোর জন্য নিম্নে ক্রমিকনাসুরে দেয়া পদ্ধতি দেয়া হলো:

ফেসবুকের পাবলিক পোস্টে মন্তব্য করার সুযোগ বন্ধ করার পদ্ধতি নিম্নরূপ:

  1. প্রথমে ফেসবুক অ্যাপে প্রবেশ করুন এবং আপনার প্রোফাইল পেজে যান।
  2. যে পাবলিক পোস্টে মন্তব্য করার সুযোগ বন্ধ করতে চান, সেই পোস্টের ওপরের ডানদিকে থাকা তিনটি ডট মেনুতে ট্যাপ করুন।
  3. এবার ‘Who can comment on your post’ অপশনে ট্যাপ করুন।
  4. এখানে ‘Profiles and Pages you mention’ অপশন নির্বাচন করুন[1]. এই অপশন নির্বাচন করলে নির্বাচিত ব্যক্তিরা ছাড়া অন্য কেউ মন্তব্য করতে পারবেন না।

এছাড়াও, আপনি চাইলে পোস্টের প্রাইভেসি অপশন পরিবর্তন করে ‘Public’–এর বদলে ‘Private’ বা ‘Friends’ নির্বাচন করতে পারেন। এতে আপনার বন্ধু তালিকায় নেই এমন কেউ মন্তব্য করতে পারবে না[2]. এমনকি মন্তব্যের সুযোগ পুরোপুরি বন্ধও রাখা সম্ভব।

তবে, মনে রাখবেন যে, এই পদ্ধতি প্রতিটি পোস্টের জন্য আলাদা আলাদা করে প্রয়োগ করতে হবে. একবারে সমস্ত পোস্টের জন্য এই সেটিংস প্রয়োগ করা যাবে না.

এই পদ্ধতিটি ব্যবহার করে ব্যবহারকারীরা অনাকাঙ্ক্ষিত মন্তব্য থেকে বাঁচতে পারেন এবং তাদের পোস্ট ঠিকঠাক থাকে। এছাড়াও, এই পদ্ধতিটি ব্যবহার করে ব্যবহারকারীরা তাদের ফেসবুক পোস্টে কেউ খারাপ মন্তব্য করতে পারবে না।

1 thought on “ফেসবুকের পাবলিক পোস্টে মন্তব্য করার সুযোগ বন্ধ করবেন যেভাবে”

Leave a Comment