কলা কেন বাঁকা হয়? বিজ্ঞানের আলোকে এর ব্যাখ্যা কি

কলা কেন বাঁকা হয় এবং সোজা হয় না, এই প্রশ্নটি অনেকের মনে আসে, বিশেষ করে ছোটবেলায় যখন আমরা প্রকৃতির বিভিন্ন বিস্ময়ে আগ্রহী হয়ে উঠি। কলা এমন একটি ফল যা প্রায় সব মৌসুমেই পাওয়া যায় এবং এর অনন্য বাঁকা আকৃতি সবার নজর কাড়ে। কিন্তু এই বাঁকা আকৃতির পেছনে রয়েছে বিজ্ঞানের এক অদ্ভুত ব্যাখ্যা, যা অনেকের কাছে অজানা।

আরও পড়ুন: এক্স মানে কি গুগল? না জানলে জেনে নিন

কলা কেন বাঁকা হয় বা সোজা হয় না কেন?

কলা একটি জনপ্রিয় ফল, যার আকৃতি বাঁকা হয়ে থাকে। এই বিশেষ আকৃতির পিছনে একটি বৈজ্ঞানিক কারণ রয়েছে, যা বহু মানুষের জ্ঞানে অজানা। আমরা এই বিষয়টি ব্লগ পোস্টে আলোচনা করে এবং কলার বাঁকা হয়ে যাওয়ার কারণ বিশদ করে বর্ণনা করব।

১. **নেগেটিভ জিওট্রপিজম**: কলা বৃদ্ধির সময় সূর্যের দিকে বাড়ে যায়, যা নেগেটিভ জিওট্রপিজম বলা হয়। এটি ফটোট্রপিজম, গ্র্যাভিটিজম এবং অক্সিনের উপর নির্ভর করে। অন্যান্য ফলের মতো কলার পাতা ও ফল গ্র্যাভিটির জন্য নিচের দিকে ঝুলে থাকে, কিন্তু কলা বড় হওয়ার সঙ্গে সঙ্গে সূর্যের দিকে বাড়তে শুরু করে, যার কারণে কলার আকার বাঁকা হয়ে যায়।

২. **বটানিক্যাল হিস্ট্রি**: কলার বটানিক্যাল হিস্ট্রি অনুসারে, কলাগাছ ট্রপিকাল রেইনফরেস্ট বৃক্ষ হওয়ায়, এবং এই গাছগুলি সেই পরিবেশে নিজেদের মানিয়ে নেয়। তবে, আজকালকার দিনে অনেক খোলা জায়গায় কলা গাছ হয়, যার কারণে সূর্যের আলো পাওয়ার জন্য কলার কুড়ি থেকে ফল গ্র্যাভিটির দিকে বৃদ্ধি পায়।

আরও পড়ুন: 143 মানে কি? না জানলে জেনে নিন

কলার বাঁকা হয়ে যাওয়ার কারণ বিশদ করে বর্ণনা করার পরিবর্তে, আপনি সোজা কলা দেখেছেন কি?

১. **বিভিন্ন প্রজাতির কলা**: পৃথিবীতে এক হাজারেরও বেশি প্রজাতির কলা আছে, যেগুলি বাঁকা হয় না। তাই সোজা কলা পাওয়া যায় না এ ধারণা একেবারেই ভুল।

২. **সোজা কলা পাওয়ার কথা**: এমন অনেক প্রজাতির কলা আছে, যেগুলি সূর্যের দিকে বাড়ে না। তাই সোজা কলা পাওয়া যায়, কিন্তু এমন কলাগুলি বেশিরভাগ কলার মধ্যে নেই।

Juger Alo Google News   যুগের আলো’র সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করুন

Leave a Comment