পোশাকের সাইজ XL বা XXL এর মধ্যে ‘X’ এর অর্থ কী? ৯০% মানুষের অজানা

পোশাকের সাইজ নির্ধারণ করার সময় আমরা সাধারণত সাইজ হিসেবে S, M, L, X, XL, XXL এই ধরনের নির্দেশনা দেখি। এসব দেখে অনেকের মনে প্রশ্ন জাগে পোশাকের সাইজ হিসেবে S, M, L, X এর মানে কি?  কিন্তু এই সাইজ নির্দেশনাগুলোর পিছনে যে অর্থ লুকিয়ে আছে তা অনেকেই জানে না। আজ আমরা জানবো পোশাকের সাইজ XL বা XXL এর মধ্যে থাকা ‘X’ এর আসল অর্থ কী এবং কেন এটি গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন: এক্স মানে কি গুগল? না জানলে জেনে নিন

‘X’ এর অর্থ

পোশাকের সাইজিং সিস্টেমে ‘X’ এর অর্থ হল ‘এক্সট্রা’। অন্যদিকে, ‘L’ এর অর্থ হল ‘লার্জ’। সুতরাং, ‘XL’ মানে হল ‘এক্সট্রা লার্জ’ এবং ‘XXL’ মানে হল ‘এক্সট্রা এক্সট্রা লার্জ’। এই সাইজিং পদ্ধতি মূলত পশ্চিমা দেশগুলিতে প্রচলিত এবং এটি বিভিন্ন সাইজের পোশাকের মধ্যে পার্থক্য করতে সাহায্য করে।

সঠিক সাইজ নির্বাচন কেন গুরুত্বপূর্ণ

সঠিক সাইজের পোশাক পরা শুধু আরামদায়কই নয়, এটি ব্যক্তির চেহারাকেও আরও আকর্ষণীয় করে তোলে। অনেক সময় অনলাইন শপিং করার সময় বা বিদেশি ব্র্যান্ডের পোশাক কেনার সময় সাইজ নির্বাচনে ভুল হতে পারে যদি এই সাইজিং পদ্ধতির সঠিক অর্থ না জানা থাকে। তাই পোশাক কেনার সময় সাইজ চার্ট দেখে নিজের শরীরের মাপ অনুযায়ী সঠিক সাইজ নির্বাচন করা উচিত।

পোশাকের সাইজিং সিস্টেম

পোশাকের সাইজিং সিস্টেমে ‘X’ এর ব্যবহার বিশ্বব্যাপী একটি সাধারণ প্রথা। এটি বিভিন্ন সাইজের পোশাকের মধ্যে পার্থক্য করতে সাহায্য করে। যেমন, ‘M’ মানে ‘মিডিয়াম’, ‘L’ মানে ‘লার্জ’, এবং যখন ‘X’ যোগ করা হয়, তখন এটি আরও বড় সাইজ নির্দেশ করে।

আরও পড়ুন: পটলের ইংরেজি নাম কি? প্রায় ৯০% মানুষ সঠিক উত্তর দিতে পারেনা

পুরুষ ও মহিলাদের পোশাকের সাইজিং

এই সাইজিং পদ্ধতি শুধু পুরুষদের পোশাকের ক্ষেত্রেই নয়, মহিলাদের পোশাকের ক্ষেত্রেও প্রযোজ্য। এটি টি-শার্ট, শার্ট, জ্যাকেট, প্যান্ট, এবং অন্যান্য পোশাকের জন্য ব্যবহৃত হয়। সঠিক সাইজের পোশাক পরা শুধু আরামদায়কই নয়, এটি ব্যক্তির চেহারাকেও আরও আকর্ষণীয় করে তোলে।

সাইজিং চার্ট এবং মাপ

সাধারণত, XL সাইজের শার্টের মাপ ৪২ ইঞ্চি এবং XXL শার্ট বা জামাকাপড়ের আকার ৪৪ ইঞ্চি হয়ে থাকে। যেখানে, XXXL আকার ৪৬ ইঞ্চি হয়। সুতরাং, আপনি যদি আপনার শার্টের আকার জানেন তবে XL, XXL দেখেই আপনি বুঝতে পারবেন কোন শার্টটি আপনাকে মানাবে বা কোনটি আসলে আপনার সাইজের।

উপসংহার

সব মিলিয়ে, ‘XL’ এবং ‘XXL’ এর মতো সাইজ প্রতীকগুলি পোশাকের বিশ্বব্যাপী সাইজিং স্ট্যান্ডার্ডের একটি অংশ এবং এগুলি বুঝতে পারা ক্রেতাদের জন্য উপকারী। আশা করি, পোশাকের সাইজ XL বা XXL এর মধ্যে ‘X’ এর অর্থ কি এবং এই তথ্যটি আপনার পোশাক কেনার অভিজ্ঞতাকে আরও সহজ করবে এবং আপনি সঠিক সাইজের পোশাক নির্বাচন করতে পারবেন।

উল্লেখ্য: পোশাকের সাইজিং সম্পর্কে আরও জানতে এবং সঠিক সাইজ নির্বাচন করতে সবসময় সাইজ চার্ট ব্যবহার করুন এবং নিজের শরীরের মাপ অনুযায়ী সঠিক সাইজ নির্বাচন করুন।

Juger Alo Google News   যুগের আলো’র সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করুন

1 thought on “পোশাকের সাইজ XL বা XXL এর মধ্যে ‘X’ এর অর্থ কী? ৯০% মানুষের অজানা”

Leave a Comment